আমেরিকার উপর পরমাণু হামলার হুমকি দিল উত্তর কোরিয়া

0
53

পিয়ংইয়ং:  আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার উপর পরমাণু হামলার হুমকি দিল উত্তর কোরিয়া। একেবারে উত্তর কোরিয়ার দোরগোড়ায় আজ সোমবার থেকে শুরু হচ্ছে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়া। আর সেই মহড়া চলাকালীনই পরমাণু হামলা চালানোর হুমকি দিয়েছেন কিম-জং-উন।
মূলত দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে এই মুহূর্তে উত্তর কোরিয়ার সামরিক ক্ষমতার সঙ্গে পরিচয় করে দিতেই এই হামলা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া আসলে অনুশীলনের নামে পরমাণু যুদ্ধ হিসেবেও বর্ণনা করা হয়েছে। একই সঙ্গে হুমকি দেওয়া হয়েছে, উত্তর কোরিয়া বোতাপ টেপা মাত্রই শত্রুরা নিশ্চিহ্ন হয়ে যাবে।
গত কয়েকদিন আগেই কিম জং-উন তাঁদের সামরিক বাহিনীকে যে কোনও সময়ে পরমাণু বোমা ব্যবহারের জন্য তৈরি থাকার নির্দেশ দিয়েছিলেন। যা নিয়ে নতুন করে বিশ্বজুড়ে জোর সমালোচনা তৈরি হয়। সেই রেশ কাটতে না কাটতেই আমেরিকার উপর পরমাণু হামলার হুমকি উত্তর কোরিয়ার।
প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া প্রতিবছর বার্ষিক মহড়া চালিয়ে আসছে। অবশ্য গত বছর মহড়ায় দুই দেশের যে পরিমাণ সেনা অংশ নিয়েছিল এবার তার চেয়ে চার গুণ বেশি সেনা অংশ নেবে। এবারের মহড়ায় নজিরবিহীনভাবে উত্তর কোরিয়ার সীমান্ত পেরিয়ে দেশটির গভীরে ঢুকে অস্ত্র গুদামগুলোতে হামলা চালানোর অনুশীলন করা হবে। একই সঙ্গে চিন ও রাশিয়ার সীমান্তে বিশেষ বাহিনী মোতায়েন করার বিষয়টি এই মহড়ার অংশ হিসেবে থাকবে। উত্তর কোরিয়ার মিত্র দেশ চিন ও রাশিয়া এবং পিয়ংইয়ংয়ের সঙ্গে যুদ্ধ শুরু হলে তা যেন ছড়িয়ে পড়তে না পারে সে জন্য এ দুই দেশের সীমান্ত বন্ধ করে দিতে হবে বলে মার্কিনীরা মনে করে। এর পাশাপাশি মার্কিন ও দক্ষিণ কোরিয়ার সেনারা দুর্যোগ মোকাবেলা নিয়ে একটি উভচর মহড়াও চালাবে। ফলে এই মহড়া চলাকালীন এই হুমকি নিয়ে যথেষ্ট চিন্তিত রাজনৈতিক পর্যবেক্ষকরা। তাঁদের একাংশের মতে, এই বছর যেভাবে মহড়া হবে, তাতে যে কোনও মুহূর্তে যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

---